2023 India at the door of the Sun || সূর্যের দুয়ারে ভারত || YouFestive

Aditya L1 will be releasing in the land of the sun on September 2, 2023.


  • On September 2, 2023, Aditya L-1 sailed for the sun on a PSLV-C57 rocket.
  • After 125 days, Aditya L-1 will reach The Lagrange Point.
  • Aditya L-1 will send 1440 pictures per day.
  • It will forecast the information about the weather of the solar storm and the weather of the sun.
  • The cost of the solar mission is Rs 378.53 crore.

The Indian space agency ISRO is preparing to send Aditya L1 to a distance of about 10.5 lakh km from Earth to search for data on the Sun in various ways.

Aditya L1 ISRO Sun Mission


Lagrange point:

The part where Aditya L1 will be replaced, 10.5 lakh km away, is called Lagrange Point. Here the sun's force of attraction and repulsion act simultaneously. Therefore, artificial satellites can remain stationary in this place.



Kalki : Nag Aswin Newly Release Movie 

Time and place to leave Aditya L1:

On September 2, 2023 at 11.50 am, Aditya L1 is going to be launched from Satish Dhawan Space Research Center Launching Pad, Andhra Pradesh.



Chandrayaan-3 and its success:

Chandrayaan-3 has recently achieved success after the failure of Chandrayaan-2 in India. The space agency ISRO and its fellow scientists and scientists are at an all-time high. Lander Vikram and rover Progran worked day and night on the lunar surface. It is providing pictures and information of every moment, which will benefit not only the people of India but the entire world. Lander Progran immediately searched for oxygen on the lunar surface. Manganese, sulfur and other ore have also been discovered on the lunar soil. 


  • আদিত্য এল ১ সূর্যের দেশে পারি দিচ্ছে ২য় সেপ্টেম্বর ২০২৩।
  • গত ২রা সেপ্টেম্বর ২০২৩ PSLV-C57 রকেট চেপে আদিত্য এল - ১ সূর্যের উদ্দেশে পারি দেয়।
  • ১২৫ দিন পর লাগ্রাজ পয়েন্ট পৌছাবে আদিত্য এল - ১।
  • প্রতিদিন ১৪৪০ টি ছবি পাঠাবে।
  • সৌরঝড়ের পূর্বের আভাস ও সূর্যের আবহাওয়া সম্পর্কিত তথ্য পাওয়া যাবে।
  • সৌর মিশনের খরচ ৩৭৮ কোটি ৫৩ লক্ষ টাকা।

ভারতীয় মহাকাশ সংস্থা ISRO সূর্য কে বিভিন্ন ভাবে তথ্য তালাশ করার উদ্দেশে আদিত্য এল ১ কে পৃথিবী থেকে প্রায় সাড়ে ১০ লক্ষ কিলোমিটার দূরে পাঠানোর প্রস্তুতি চলছে।

লাক্ষাদ্বীপ এর সৌন্দর্য কেমন? তার তথ্য তালাশ ২০২৪

লাগরেঞ্জ পয়েন্ট:

সাড়ে ১০ লক্ষ কিলোমিটার দূরে আদিত্য এল ১ কে যেখানে প্রতিস্থাপন করা হবে সেই অংশ কে বলা হচ্ছে লাগরেঞ্জ পয়েন্ট। এখানে সূর্যের আকর্ষণ ও বিকর্ষণ বল একই সঙ্গে ক্রিয়াশীল। অতএব এই স্থানে কৃত্রিম উপগ্রহ স্থির থাকতে পারবে।


আদিত্য এল ১ ছাড়ার সময় ও স্থান:

২য় সেপ্টেম্বর ২০২৩ বেলা ১১ টা ৫০ মিনিটে সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টার লঞ্চচিং প্যাড, অন্ধ্র প্রদেশ থেকে আদিত্য এল ১ কে সূর্যের দেশে ছাড়া হতে চলেছে।

ভারতের প্রথম হেলিওফিজিক্স অবজার্ভেটরি:

সূর্যকে নিয়ে গবেষণায় এই প্রথম কোনও অভিযান ISRO-র। আপাতত যা খবর মিলেছে, সূর্যের যে আলোকমণ্ডল, অর্থাৎ চাকতির আকারে যে আলোর ছটা দেখা যায়, সেখানকার তাপমাত্রা কয়েক লক্ষ ডিগ্রি সেলসিয়াসেরও বেশি। সৌরস্পৃষ্ঠের চেয়েও বেশি তাপমাত্রা সূর্যের এই বহিরাবরণের। এর কার্যকারণও অত্যন্ত জটিল। তবে সহজ ভাবে বুঝতে গেলে মোমবাতির সঙ্গে তুলনা করা যেতে পারে। মোমবাতির শিখার কাছে গেলে যেমন গরম অনুভূত হয়, দূরে গেলে আবার স্বাভাবিক বোধ হয়, খনিকটা তেমনই। ব্রহ্মাণ্ড, পৃথিবী, গ্রহ, উপগ্রহগুলি কী ভাবে সূর্যের দ্বারা প্রভাবিত, এই আলোকমণ্ডলের মাত্রাতিরিক্ত তাপমাত্রার নেপথ্যকারণই বা কী, তা পর্যবেক্ষণ করবে Aditya-L1 সৌরযানটি। Aditya-L1 সৌরযানটি ভারতের প্রথম হেলিওফিজিক্স অবজার্ভেটরি।

করোনাগ্রাফ:

সূর্যের উপর নজরদারি চালাতে করোনাগ্রাফ ব্যবহার করবে Aditya-L1 সৌরযান। এই করোনাগ্রাফ হল এমন একটি যন্ত্র, যা সৌরযানের উপর বসানো একটি চাকতি। তাতে সূর্যরশ্মি আবদ্ধ হয়ে যায় এবং ওই চাকতির মধ্যেই সূর্যের বহিরাবরণ ফুটে ওঠে, যা দেখে পরীক্ষা-নিরীক্ষা চালানো সম্ভব হয়। এই করোনাগ্রাফ না থাকলে সৌরযানের সেন্সর কাজ করবে না। এ বছরের গোড়ায় ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স (IIA) ISRO-র হাতে নিজেদের তৈরি ভিজিবল লাইন এমিসন করোনাগ্রাফ (VELC) তুলে দেয়। সেটিই বসানো হবে Aditya-L1 সৌরযানে।

Aditya-L1 এর বিভিন্ন যন্ত্রাংশ :

তবে এই করোনাগ্রাফ ছাড়াও, Aditya-L1 সৌরযানে ছ'টি যন্ত্র থাকছে। এর মধ্যে চারটি দূর থেকে সূর্যকে পর্যবেক্ষণ করার কাজে ব্যবহৃত হবে। বাকি তিনটি সূর্য থেকে সৌরঝড়ের মাধ্যমে বাইরে ঠিকরে বেরনো অণু পরীক্ষা করে দেখবে, সৌরজগতের উপর তার কী প্রভাব, দেখা হবে খতিয়ে।

Aditya-L1 এর কাজ :

সূর্যে বদমেজাজি আচরণের জন্যই এই সৌরঝড়ের সৃষ্টি, যা মানব সভ্য়তার জন্য অত্যন্ত বিপজ্জনক। পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করলে বিদ্যুৎহীন হয়ে যেতে পারে গোটা বিশ্ব। বিঘ্নিত হবে রেডিও সংযোগ, বিমান এবং জাহাজের দিক নির্ধারণে বিপত্তি বাধবে। তেজস্ক্রিয় বিকিরণ প্রবেশ করতে পারে মানবদেহে। তাই সূর্যের বাইরের আবরণের মাত্রাতিরিক্ত তাপমাত্রার উৎস বোঝা জরুরি বলে মত বিজ্ঞানীদের, যাতে আগামী দিনে বিপর্যয়ের মোকাবিলা করা যেতে পারে।

চন্দ্রাযান ৩ ও তার সাফল্য:

ভারতের চন্দ্রাযান ২ অসাফল্য হওয়ার পর সম্প্রতি চন্দ্রাযান ৩ সাফল্য অর্জন করেছে। মহাকাশ সংস্থা ISRO ও তার সহযোগী বিজ্ঞানী দের মনোবল এখন তুঙ্গে। লান্ডার বিক্রম ও রোভার প্রোগ্রান চাঁদের মাটিতে দিনরাত কাজ করে চেলেছে। প্রতি মুহূর্তের ছবি ও তথ্য প্রদান করছে, যা শুধুমাত্র ভারত বাসী নয় সমগ্র বিশ্বের কাছে লাভবান হবে। অবিলম্বে চাঁদের মাটিতে অক্সিজেন এর খোঁজ করেছে ল্যান্ডর  প্রোগ্রান। এছাড়াও চাঁদের মাটিতে মঙ্গনিজ, সালফার প্রভীতি আকরিকের খোঁজ করা হয়ে গিয়েছে। 


Post a Comment

Previous Post Next Post